• ঢাকা
  • শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১

Advertise your products here

  1. সারাদেশ

সোনালী সংসদের উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচির বাস্তবায়ন


দৈনিক পুনরুত্থান ; প্রকাশিত: রবিবার, ১৩ অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৪:৫৩ পিএম
সোনালী সংসদের উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচির বাস্তবায়ন

বগুড়ার শেরপুর উপজেলার খানপুর ইউনিয়নের সর্ববৃহৎ স্বেচ্ছাসেবী সংগঠন খানপুর ইউনিয়ন সোনালী সংসদের উদ্যোগে ইউনিয়নের বিভিন্ন সরকারি - বেসরকারি ও ধর্মীয় প্রতিষ্ঠানে বিনামূল্যে বিভিন্ন প্রজাতির  প্রায় ৩০০ শত বৃক্ষ রোপণ ও পরিচর্যা কর্মসূচি বাস্তবায়ন করা হয়েছে।

সংগঠনটির সভাপতি মোঃ সাইফুল ইসলামের দিকনির্দেশনায় এই কর্মসূচি বাস্তবায়নে সার্বিক সহযোগীতা করেছেন সংগঠনের কার্যনিবার্হী সদস্য শাহিনুর ইসলাম, বন-পরিবেশ বিষয়ক সম্পাদক কামরুল ইসলাম সৈকত, ধর্মীয় সম্পাদক আঃ মোমিনসহ অন্যান্য সদস্যরা। বিনামূল্যে রক্তদান, মাদকের বিরুদ্ধে ব্যাপক প্রচারণা, ইউনিয়নের বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের সিটিজেন চার্টার অনুযায়ী সেবা প্রাপ্তি নিশ্চিত করাসহ বেশ কিছু লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে কাজ করছে খানপুর ইউনিয়নের বিভিন্ন গ্রামের প্রায় দুই শতাধিক যুবক। স্বেচ্ছাসেবী এই সংগঠনের সাথে রয়েছে খানপুর ইউনিয়নের বিভিন্ন ধর্ম,মত ও পেশার মানুষ।

বৃক্ষরোপণ সম্পর্কে জানতে চাইলে খানপুর ইউনিয়ন সোনালী সংসদের বন-পরিবেশ বিষয়ক সম্পাদক কামরুল ইসলাম সৈকত জানান, গাছ আমাদের পরম বন্ধু। গাছপালা ব্যতীত পৃথিবীতে আমাদের অস্তিত্ব কল্পনা করা কঠিন। তবে গাছপালা লাগানো নয়, গাছ কাটার দিকেই আমাদের ভ্রুক্ষেপ বেশি লক্ষ্য করা যায়। এজন্যই আমাদের সর্ববৃহৎ স্বেচ্ছাসেবী সংগঠন খানপুর ইউনিয়ন সোনালী সংসদ এর পক্ষ থেকে গাছ লাগানোর উদ্যোগ নেওয়া হয়েছে । 

এই বৃক্ষরোপণ সম্পর্কে জানতে চাইলে খানপুর ইউনিয়ন সোনালী সংসদের সভাপতি মোঃ সাইফুল ইসলাম এ প্রতিবেদককে জানান, "বৃক্ষ নেই, প্রাণের অস্তিত্ব নেই, বৃক্ষহীন পৃথিবী যেন প্রাণহীন মহাশ্মশান।” অফুরন্ত সৌন্দর্যের এক মধুর নিকুঞ্জ আমাদের এ পৃথিবী। এই পৃথিবীকে সবুজে শ্যামলে ভরে দিয়েছে প্রানদায়ী বৃক্ষরাজি। এ বিশ্বকে সুশীতল ও বাসযোগ্য করে রাখার ক্ষেত্রে বৃক্ষের অবদান অনস্বীকার্য।

আবার মানুষের সুন্দর ভাবে বেঁচে থাকার জন্য যেসব মৌলিক চাহিদা রয়েছে তার অধিকাংশই পূরণ করে বৃক্ষ। তাই মানব জীবনে বৃক্ষের প্রয়োজনীয়তা অপরিসীম। ” দাও ফিরিয়ে সে অরণ্য, লও এ নগর” – কবির এ আরতি আজ অরণ্যে রোদন এ পরিণত হয়েছে। কেননা অরণ্য দ্রুত নিঃশেষ হয়ে যাচ্ছে মানুষের কুঠারের আঘাতে। এ হচ্ছে মানুষের আত্মঘাতী কর্ম। এজন্যই খানপুর ইউনিয়নের সর্ববৃহৎ স্বেচ্ছাসেবী সংগঠন খানপুর ইউনিয়ন সোনালী সংসদ এর উদ্যোগে বৃক্ষ রোপন কর্মসূচি সফলভাবে বাস্তবায়ন করা হয়েছে।

দৈনিক পুনরুত্থান / নিজস্ব প্রতিবেদক

এ সম্পর্কিত আরও পড়ুন