• ঢাকা
  • শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১

Advertise your products here

  1. জাতীয়

নালিতাবাড়ীতে ভয়াবহ বন্যা: প্রবীণদের স্মৃতিতে ১৯৮৮-এর চেয়েও বিধ্বংসী


দৈনিক পুনরুত্থান ; প্রকাশিত: মঙ্গলবার, ০৮ অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৪:২০ পিএম
নালিতাবাড়ীতে ভয়াবহ বন্যা: প্রবীণদের স্মৃতিতে ১৯৮৮-এর চেয়েও বিধ্বংসী

শেরপুর জেলার নালিতাবাড়ী উপজেলায় ভয়াবহ বন্যায় বিপর্যস্ত হয়েছে প্রায় প্রতিটি ইউনিয়ন। প্রবীণ ভুক্তভোগীরা জানিয়েছেন, এমন বন্যার আগ্রাসন তারা ১৯৮৮ সালের বন্যাতেও দেখেননি। বিশেষভাবে ১ নং পোড়াগাঁও ইউনিয়নের নামা বেতকুচি গ্রামে অনেক পরিবার তাদের ঘরবাড়ি এবং সমস্ত সহায়সম্বল হারিয়েছে বিধ্বংসী বানে। তারা বলেন, অতিবৃষ্টি এবং ভারত থেকে প্রবাহিত বুরুঙ্গা নদীর ঢলে কয়েক মুহূর্তের মধ্যেই তারা নিঃস্ব হয়ে পড়েন।

নালিতাবাড়ী উপজেলার অধিকাংশ মানুষ এখনো পানিবন্দি অবস্থায় দিন কাটাচ্ছেন। সেনাবাহিনী ও বিভিন্ন সংগঠনের সহায়তায় উদ্ধার কার্যক্রম চলছে এবং অল্পবিস্তর ত্রাণ সহায়তা প্রদান করা হচ্ছে।

আজ যোগানিয়া ইউনিয়নের আড়িলা গ্রাম পরিদর্শন করা হয়েছে, যা বর্তমানে বিচ্ছিন্ন একটি দ্বীপে পরিণত হয়েছে। প্রায় ১২০টি পরিবার বুকসমান পানির নিচে দিন কাটাচ্ছে। এছাড়াও কলসপাড়সহ অন্যান্য ইউনিয়নের অনেক গ্রাম এখন পানির নিচে, যেখানে আমন চাষীদের মাঝে হাহাকার বিরাজ করছে। বাঁধ ভেঙে যাওয়ার ফলে পুকুরের মাছ ও গবাদি পশু ভেসে গেছে।

এদিকে হাজার হাজার মানুষ শুধুমাত্র শুকনো খাবারের ওপর নির্ভর করে বেঁচে আছেন। নালিতাবাড়ীর এই ভয়াবহ বন্যা পরিস্থিতি কতটা দীর্ঘস্থায়ী হবে, তা নিয়ে স্থানীয়দের মধ্যে গভীর উদ্বেগ দেখা দিয়েছে।

দৈনিক পুনরুত্থান / মোঃ গোলাম মহিউদ্দিন মাসুদ

এ সম্পর্কিত আরও পড়ুন