LATEST
বৃহস্পতিবার করোনার টিকা প্রয়োগ দেয়া হবে রাজধানীর ৫ হাসপাতালে আজ করোনার টিকা প্রয়োগ দেয়া হবে রাজধানীর ৫ হাসপাতালে শাহজালাল বিমানবন্দরে স্বর্ণসহ আটক ১ মেয়র কাদের মির্জাকে নাগরিক সংবর্ধনা চসিক নির্বাচন: বিপুল ভোটে এগিয়ে আওয়ামী লীগ প্রার্থী শৈলকুপায় সেনাবাহিনীতে চাকুরী দেওয়ার নাম করে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে প্রতারক চক্র! ঝিনাইদহে বাল্যবিবাহ ও আত্মহত্যা প্রতিরোধ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত ‘‘পুলিশকে সহায়তা করুন, পুলিশের সেবা গ্রহন করুন”শ্লোগানে ঝিনাইদহে ট্রাফিক সচেতনতামুলক কর্মসূচি অনুষ্ঠিত সাংবাদিক তোতার কাব্যগ্রন্থ ‘দিবানিশি স্বপ্নের খেলা’ প্রকাশ করোনায় জাবির সাবেক কর্মকর্তার মৃত্যু, স্বামীর মৃত্যু শোকে স্ত্রী দুই সপ্তাহ ধরে আইসিইউ’তে!

বোয়ালমারীতে স্কুলের ল্যাব সহকারী পদে নিয়োগে দুর্নীতির অভিযোগ

ফরিদপুরের বোয়ালমারী উপজেলার দাদপুর ইউনিয়নের রাঙ্গামুলারকান্দি হাজী আব্দুল্লাহ একাডেমিতে কম্পিউটার ল্যাব পদে নিয়োগে দুর্নীতির অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় মঙ্গলবার (১৫ ডিসেম্বর) উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মারিয়া হক নিয়োগ প্রাপ্ত  মো. সবুজ মিয়া ও বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মিসকাত মোল্যাকে সকল সনদ যাচাই বাচাইয়ের জন্য নোটিশ করেছেন।

 অভিযোগ সুত্রে জানা যায়, গত (১৯.১০.২০) তারিখে রাঙ্গামুলারকান্দি হাজী আব্দুল্লাহ একাডেমিতে কম্পিউটার ল্যাব সহকারী পদে ময়না ইউনিয়নের বানিয়াড়ী গ্রামের মো. সবুজ মিয়াকে নিয়োগ দেওয়া হয়। ওই পদের জন্য  সরকারী বিধি মালায় রয়েছে  বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি, এইচ এসসি ও বিএসসি ইন কম্পিউটার সাইন্স এন্ড ইন্জিনিয়ারিং বিষয়ে ৪বছর মেয়াদি স্নাতক পাসের সার্টিফিকেট থাকতে হবে। সবুজ মিয়ার এসএসসি ও এইচএসসি বাণিজ্য বিভাগ থেকে এবং বিএসসি ইন কম্পিউটার সাইন্স এন্ড ইন্জিনিয়ারিং বিষয়ে চার বছরের মেয়াদি স্নাতক পাসের সার্টিফিকেট রয়েছে দ্যা ইউনিভার্সিটি অব কুমিল্লার। কিন্তু নীতিমালা অনুযায়ী এসএসসি, এইচএসসি বানিজ্য বিভাগ থেকে পাস করে দ্যা ইউনিভার্সিটিতে ভর্তি হওয়ার সুযোগ নেই। দ্যা ইউনিভার্সিটিতে ভর্তি হতে হলে এসএসসি, এইচএসসি বিজ্ঞান বিভাগ থেকে পাস করতে হবে। এই পদে মোট আবেদন করেন ১০ জন। ১০জনের মধ্যে ৩ জনকে পরিক্ষার জন্য ডাকা হয়। বাকি ৭জনকে কোন কিছু জানানো হয় না। 

এ ব্যাপারে প্রার্থী ক্যাশরাইল গ্রামের সাইফুল শেখের ছেলে রুবেল শেখ  গত (১৯.১১.২০) বোয়ালমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা ঝোটন চন্দ বরাবর একটি লিখিত অভিযোগ করেন। অভিযোগে উল্লেখ করেন রাঙ্গামুলারকান্দি হাজী আব্দুল্লাহ একাডেমিতে কম্পিউটার ল্যাব সহকারি পদে একজন লোক নিয়োগ দেওয়া হয়েছে। ওই নিয়োগের যোগ্যতা ছিল এসএসসি ও এইচ এসসি  বিজ্ঞান বিভাগে উত্তীর্ন হতে হবে।আমি একজন প্রার্থী হিসেবে আবেদন করি । কিন্তু আমাকে সাক্ষাৎকারপত্র না দিয়ে নিয়োগ  সম্পন্ন করা হয়। যে প্রার্থীকে নিয়োগ দেওয়া হয়েছে সে এসএসসি ও এইচএসসিতে বানিজ্য বিভাগে উর্ত্তীণ। বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি ও এইচএসসি পাশ ছাড়া বিএসসি ইন কম্পিউটার সাইন্স এন্ড ইন্জিনিয়ারিং বিষয়ে পড়ার কোন সুযোগ নেই। 

নিয়োগ প্রাপ্ত সবুজ মিয়া বলেন, আমি এসএসসি ও এইচএসসি বানিজ্য বিভাগ থেকে উত্তীর্ন হয়েছি । বিএসসি ইন কম্পিউটার সাইন্স এন্ড ইন্জিনিয়ারিং পাস এবং সার্টফিকেটের বিষয়ে জানতে চাইলে তিনি প্রধান শিক্ষাকের কাছে জানার কথা বলে ফোনটা কেটে দেন। 

এ ব্যাপারে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মিসকাত মোল্যা বলেন, আমরা কম্পিউটার ল্যাব সহকারী পদে বিজ্ঞপ্তি দেওয়ার পর ১০জন প্রার্থী আবেদন করে।  ১০জনের মধ্যে ৭ জনের কাগজ পত্রে ভুল থাকাই তাদের ডাকিনি।  সবুজ মিয়াকে ( ১৯ অক্টোবর) নিয়োগ দেওয়া হয়েছে। তার সকল সনদ প্রাথমিক ভাবে যাচাই বাছাই করে দেখেছি। যদি তার সনদ এর মধ্যে কোনটা জাল হয়ে থাকে তার বেতন হবেনা। 

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আ. রহিম বলেন, এই উপজেলায় কম্পিউটার ল্যাব সহকারী পদে এই প্রথম নিয়োগ দেওয়া হয়েছে। বিজ্ঞান বিভাগ থেকে উর্ত্তীণ হওয়া ব্যাক্তিকে নিয়োগ দিতে হবে আমার জানা ছিল না। নিয়োগের পরে বিষয়টি জানতে পারি। বিষয়টি অবগত হওয়ার পর সবুজ মিয়ার সকল কাগজ পত্র যাচাই বাছাই করি। দেখা যাই সবুজ মিয়া এসএসসি ও এইচএসসি বানিজ্য বিভাগ থেকে উর্ত্তীণ হয়েছে। ডিপ্লোমা  ইন  ইন্জিনিয়ারিং সার্টিফিকেটটি জাল মনে হলো।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ঝোটন চন্দ বলেন, রাঙ্গামুলারকান্দি হাজী আব্দুল্লাহ একাডেমির কম্পিউটার ল্যাব সহকারী পদে নিয়োগের ব্যাপারে একটি লিখিত অভিযোগ পেয়েছি। অভিযোগটি উপজেলা সহকারী কমিশনার ( ভূমি) মারিয়া হককে তদন্তের জন্য দায়িত্ব দেওয়া হয়েছে। 

সহকারী কমিশনার (ভূমি) মারিয়া হক বলেন, অভিযোগটা পেয়ে মঙ্গলবার (১৫ ডিসম্বর) বিদ্যালয়ের প্রধান শিক্ষককে ও নিয়োগ প্রাপ্ত প্রার্থীকে নোটিশ করা হয়েছে। আগামি সোমবার (২১ডিসম্বর) নিয়োগের সকল কাগজপত্র নিয়ে অফিসে আসার কথা বলা হয়েছে। কাগজ পত্র যাচাই বাছাই করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

 

Comments: