এসএসসি পরীক্ষা শুরু, প্রশ্নফাঁস ঠেকাতে সমন্বিত পরিকল্পনা

দেশের শিক্ষা ব্যবস্থার পিছু ছাড়ছেনা দুর্যোগ পরিস্থিতি। বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) থেকে শুরু হতে যাওয়া চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষার আগে সারাদেশে চলছে বৈরি আহবাওয়া। এদিকে প্রায় তিন মাসের লম্বা বিরতি পেরিয়ে আশা এবং শঙ্কার মিশেলে নিজেদের প্রস্তুত করেছেন পরীক্ষার্থীরা।

 

শিক্ষাবোর্ড জানায়, এবারও কিছুটা সংক্ষিপ্ত সিলেবাস ও নম্বরে পরীক্ষা হবে। আর তিনটি বিষয়ে পরীক্ষার পরিবর্তে বিদ্যালয়ের মূল্যায়ন নম্বর যোগ হবে।

 

শিক্ষাবোর্ড আরও জানায়, এবারের এসএসসি পরীক্ষায় বদলাচ্ছে। এবার দু'ঘণ্টার পরীক্ষায় এমসিকিউ এর জন্য ২০ আর লিখিত পরীক্ষায় সময় বরাদ্দ ১ ঘণ্টা ৪০ মিনিট। আর ইংরেজি দুই পত্রের পরীক্ষা হবে ৫০ নম্বরে। অন্য বিষয়ের পরীক্ষা ৫৫ নম্বরের। তবে ব্যবহারিক থাকলে সে বিষয়ে হবে ৪৫ নম্বরের পরীক্ষা। এছাড়া তিনটি বিষয়ে পরীক্ষা হবে না।

 

আন্তঃবোর্ড সমন্বয় উপকমিটি সভাপতি তপন কুমার সরকার জানান, এবারের পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে সমন্বিত পরিকল্পনা নেয়া হয়েছে। পাশাপাশি পরীক্ষার ফলাফল দ্রুত প্রকাশের বিষয়টি নিয়েও কাজ চলছে।

 

গতবছরের চেয়ে এ বছর কমেছে এসএসসি ও সমমানের পরীক্ষার্থীর সংখ্যা। উল্লেখ্য, এর আগে গত জুনে সব প্রস্তুতি নিয়েও নেয়া যায়নি মাধ্যমিক শিক্ষা সমাপনী পরীক্ষা। কেননা সে সময় বন্যায় ভেসে যায় সিলেট বিভাগের বেশ কয়েকটি জেলা।

 

পুনরুত্থান /সোহান

Comments: