আরও কমলো টাকার মান, আন্তঃব্যাংকে ডলার রেট বেড়ে ৯৬ টাকা

বিভিন্ন পদক্ষেপ নেওয়ার পরও মার্কিন ডলারের সংকট কাটছে না। দিন দিন বাড়ছে দাম। অপরদিকে ডলারের বিপরীতে টাকার মানের পতন হচ্ছে। কেন্দ্রীয় ব্যাংক বাণিজ্যিক ব্যাংকগুলোর কাছে আজ (সোমবার) আগের দিনের চেয়ে এক টাকা বেশি দামে ডলার বিক্রি করেছে।

 

সোমবার (১২ সেপ্টেম্বর) আন্তঃব্যাংক মুদ্রাবাজারে প্রতি ডলারে কিনতে ব্যাংকগুলোকে খরচ করতে হয়েছে ৯৬ টাকা। অর্থাৎ বাংলাদেশ ব্যাংক আজ সরকারি আমদানি বিল মেটাতে এ দরে ব্যাংকগুলোর কাছে ডলার বিক্রি করেছে। নিয়ম অনুযায়ী এটিই ডলারের আনুষ্ঠানিক দর। একদিন আগেও এ দাম ছিল ৯৫ টাকা। আর গত বছরের আগস্টে ছিল ৮৫ টাকা।

 

কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তা জানিয়েছেন, সোমবার বাংলাদেশ ব্যাংক নতুন দামে ৬৫ মিলিয়ন ডলার (৬ কোটি ৫০ লাখ) বিভিন্ন ব্যাংকের কাছে বিক্রি করেছে।

 

এদিকে ডলারের সংকট নিরসনে রোববার (১১ সেপ্টেম্বর) বাণিজ্যিক ব্যাংকগুলো নিজেরাই সর্বোচ্চ দাম নির্ধারণ করেছে। ব্যাংক নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ অথরাইজড ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) যৌথ সভায় দাম নির্ধারণ হয়।

 

সে অনুযায়ী, এখন থেকে প্রবাসী শ্রমিকরা দেশে ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স পাঠালে প্রতি ডলার সর্বোচ্চ ১০৮ টাকায় কিনতে পারবে ব্যাংক। বাণিজ্যিক রেমিট্যান্স ও রপ্তানি বিল নগদায়ন হবে প্রতি ডলার ৯৯ টাকায়।

 

এ ছাড়া রেমিট্যান্স আহরণ ও রপ্তানি বিল নগদায়নে ব্যাংকগুলোর গড় (ওয়েট অ্যান্ড এভারেজ) খরচ হবে ১০৩ টাকা ৫০ পয়সা। এর সঙ্গে সর্বোচ্চ এক টাকা যোগ করে আমদানিকারকের কাছে ডলার বিক্রি করতে পারবে ব্যাংকগুলো। আজ থেকে এ দর কার্যকর হয়েছে। সোমবার কার্ব মার্কেট বা খোলা বাজারে নগদ ডলার বেচা‌কেনা হ‌য়ে‌ছে ১১৩ থেকে ১১৪ টাকায়।

 

পুনরুত্থান /আদনান /এসআর

Comments: