উচ্চ আদালতকে ব্যবহার করেছে গ্রামীণ টেলিকম

ড. মুহাম্মদ ইউনূসের প্রতিষ্ঠান গ্রামীণ টেলিকমের বিরুদ্ধে মামলা করেছিলেন চাকরিচ্যুত শ্রমিকরা। শ্রমিকদের পাওনা বাবদ ৪৩৭ কোটি টাকা পরিশোধ করলে মামলা তুলে নেয়া হবে এমন চুক্তিও হয়।

 

এরই মধ্যে ৩৮০ কোটি টাকা শ্রমিকদের পরিশোধ করেছে গ্রামীণ টেলিকম। বৃহস্পতিবার (৩০ জুন) এ মামলার শুনানিতে উঠে আসে বিস্ময়কর তথ্য। খোদ বিচারপতিই প্রশ্ন তুলেছেন, হাইকোর্টকে ব্যবহার করেছে ইউনূসের প্রতিষ্ঠান গ্রামীণ টেলিকম।

 

আদালত বলেন, অবস্থাদৃষ্টে মনে হচ্ছে শ্রমিকদের আইনজীবীকে অর্থের বিনিময়ে হাত করে আপস করতে বাধ্য করা হয়েছে। এরই মধ্যে শ্রমিকদের আইনজীবী ইউসুফ আলী ১২ কোটি এবং তার সহযোগী আইনজীবী জাফরুল হাসান শরীফ ৩ কোটি টাকা গ্রামীণ টেলিকম থেকে নিয়েছেন বলে তথ্য মিলেছে। এর সঙ্গে যোগ দেন গ্রামীণ টেলিকম শ্রমিক কর্মচারী ইউনিয়নের তিনজন।

 

যদিও নিজের বিরুদ্ধে ওঠা অভিযোগ অস্বিকার করেছেন আইনজীবী ইউসুফ আলী। পরে শ্রমিকদের কে কত টাকা ক্ষতিপূরণ পেয়েছে তার তালিকা দাখিল করার নির্দেশও দেন আদালত। সেই সঙ্গে এ সংক্রান্ত নথিও দাখিল করতে বলা হয়েছে। ইউসুফ আলী বলেন, সেটেলম্যান্ট কীভাবে হয়েছে, তা জানতে চেয়েছেন আদালত। শ্রমিকরা টাকা-পয়সা ঠিক মতো পেয়েছেন কি না। আগামী ২ আগস্ট ড. ইউনূস ও গ্রামীণ টেলিকমের সব নথি পাওয়ার পর পরবর্তী আদেশ দেবেন হাইকোর্ট।

Comments: