মার্কিন প্রেসিডেন্টের স্ত্রী-কন্যার ওপর নিষেধাজ্ঞা রাশিয়ার

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের স্ত্রী জিল বাইডেন ও তার মেয়ে অ্যাশলে বাইডেনসহ সরকারের উচ্চপদস্থ ২৫ জন ব্যক্তিকে রাশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

 

নিষেধাজ্ঞা পাওয়া ব্যক্তিদের মধ্যে যুক্তরাষ্ট্রের আইনসভা কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের মাইন অঙ্গরাজ্যের প্রতিনিধি সুসান কলিন্স, কেন্টাকি অঞ্চলের প্রতিনিধি মিচ ম্যাককোনেল, আইওয়া অঙ্গরাজ্যের প্রতিনিধি চার্লস গ্রাসলি, নিউ ইয়র্ক অঙ্গরাজ্যের প্রতিনিধি ক্রিস্টেন গিলবার্টসহ যুক্তরাষ্ট্রের কয়েকজন বিশ্ববিদ্যালয় শিক্ষক ও সাবেক উচ্চপদস্থ সরকারি কর্মকর্তারা রয়েছেন।

 

মঙ্গলবারের বিজ্ঞপ্তিতে রুশ মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, ‘রাশিয়ার রাজনীতিবিদ ও গুরুত্বপূর্ণ ব্যক্তিদের ওপর যুক্তরাষ্ট্র একের পর এক নিষেধাজ্ঞা জারি করে যাচ্ছে। সেসব নিষেধজ্ঞার প্রতিক্রিয়াতেই এই ২৫ মার্কিন নাগরিককে ‘স্টপ লিস্টে’ অন্তর্ভুক্ত করা হলো।’

 

যুক্তরাষ্ট্র ও তার মিত্র পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোকে ঘিরে দ্বন্দ্বের জেরে সীমান্তে আড়াই মাস সেনা মোতায়েন রাখার পর গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরুর ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই ঘোষণা দেওয়ার দু’দিন আগে ইউক্রেনের রুশ বিচ্ছিন্নতাবাদী নিয়ন্ত্রিত দুই অঞ্চল দনেতস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেন তিনি।

 

সোমবার ১২৪তম দিনে গড়িয়েছে ইউক্রেনে রুশ সেনাদের অভিযান। ইতোমধ্যে দেশটির দুই বন্দর শহর খেরসন ও মারিউপোল, দনেতস্ক প্রদেশের শহর লিয়াম, লুহানস্ক প্রদেশের প্রধান শহর সেভেরোদনেতস্ক এবং মধ্যাঞ্চলীয় প্রদেশ জাপোরিজ্জিয়ার আংশিক এলাকার পূর্ণ নিয়ন্ত্রণ চলে গেছে রুশ বাহিনীর হাতে।

 

এদিকে, রুশ বাহিনী ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর থেকে এ পর্যন্ত কয়েক দফায় রাশিয়ার সরকারী কর্মকর্তা ও জনপ্রতিনিধিদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে বাইডেন প্রশাসন। নিষেধাজ্ঞাপ্রাপ্তদের মধ্যে রাশিয়ার মন্ত্রিসভার সদস্য, সরকারের উচ্চপদস্থ কর্মকর্তা ও রাশিয়ার পার্লামেন্টের নিম্নকক্ষ দুমার ২ শতাধিক জনপ্রতিনিধি রয়েছেন।

সূত্র: এএফপি

পুনরুত্থান/এসআর/মিজান

Comments: