আফগানিস্তানকে ৫৫ মিলিয়ন ডলারের মানবিক সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

ভূমিকম্প বিধ্বস্ত আফগানিস্তানের জনগণকে ৫ কোটি ৫ লাখ (৫৫ মিলিয়ন) ডলারের মানবিক সহায়তা প্যাকেজ দেবে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন।

 

এই সহায়তা প্যাকেজের মধ্যে রয়েছে—ক্যানজাত সুপেয় পানি, রান্নার সরঞ্জাম, কম্বল, কাপড় ও গৃহকার্যে প্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী ও পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট। বিবৃতিতে ব্লিনকেন বলেন, ‘দীর্ঘদিন ধরে আফগানিস্তানের জনগণ যে মানবিক সংকটের মধ্যে রয়েছেন, তাকে আরও বাড়িয়ে তুলেছে ভূমিকম্প।’

 

গত ২২ জুন আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় প্রদেশ পাকতিয়া ও খোস্টে ঘটে যাওয়া ৬ দশমিক ১ মাত্রার ভূমিকম্পে নিহত হন মোট ১ হাজার ১৫০ জন এবং আহত হন ৩ হাজারেরও বেশি মানুষ। এছাড়া ভূমিকম্পে অন্তত ১০ হাজার ঘরবাড়ি সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে।

 

গত বছর আগস্টে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করে নেওয়ার মাধ্যমে দেশটির সঙ্গে ২০ বছর ধরে চলা যুদ্ধের অবসান ঘোষণা করে যুক্তরাষ্ট্র। ওই বছরই ১৫ আগস্ট দেশটির জাতীয় ক্ষমতা দখল করে তালেবান গোষ্ঠী, যারা মার্কিন আগ্রাসনের মুখে ২০০১ সালে ক্ষমতা ছাড়তে বাধ্য হয়েছিল।

 

এদিকে, কট্টর ইসলাপন্থী তালেবান যুক্তরাষ্ট্র-ইউরোপসহ বিশ্বের বিভিন্ন দেশে নিষিদ্ধ গোষ্ঠীর তালিকায় থাকায় মার্কিন সৈন্যদের বিদায়ের পর আফগানিস্তান থেকে মুখ ফিরিয়ে নেয় প্রায় সব দাতাসংস্থা। এখনও কোনো দেশ তালেবান সরকারকে স্বীকৃতি দেয়নি।

 

তবে আফগানিস্তান ত্যাগ করলেও বিভিন্নভাবে দেশটিতে মানবিক সহায়তা দেওয়া অব্যাহত রেখেছে যুক্তরাষ্ট্র। এক প্রতিবেদনে রয়টার্স জানিয়েছে, গত বছর থেকে এ পর্যন্ত বিভিন্ন সময়ে আফগানিস্তানকে মানবিক সহায়তা বাবদ ৭ কোটি ৭ লাখ ৪০ হাজার ডলার দিয়েছে দেশটি।

 

পুনরুত্থান/এসআর/মিজান

Comments: