এসএসসির পর এবার পেছাতে যাচ্ছে এইচএসসি পরীক্ষাও

বন্যার কারণে চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত করা হয়েছে। কবে নাগাদ এ পাবলিক পরীক্ষা শুরু হবে, সে বিষয়ে এখন পর্যন্ত নতুন তথ্য নেই। এবার একই কারণে পেছাতে যাচ্ছে এইচএসসি পরীক্ষাও। মঙ্গলবার (২১ জুন) রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আলাপকালে এমনই ইঙ্গিত দিয়েছেন আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার।

 

তিনি বলেন, এবার ১৯ জুন থেকে এসএসসি পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও বন্যার কারণে তা স্থগিত হয়ে যায়। এর প্রভাব এইচএসসি পরীক্ষার ওপর পড়বে। কেননা দুটি পাবলিক পরীক্ষার মধ্যে অন্তত দুই মাসের বিরতি প্রয়োজন। সেই হিসেবে বলা যায়, এইচএসসি পরীক্ষাও পিছিয়ে যেতে পারে। স্থগিত এসএসসি পরীক্ষা কবে শুরু হতে পারে এমন প্রশ্নে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান বলেন, পরীক্ষার বিষয়টি নির্ভর করছে বন্যা পরিস্থিতির ওপর। পরিস্থিতির উন্নতি হলে আমরা সংশোধিত রুটিন প্রকাশ করে এক সপ্তাহের নোটিশে এসএসসি পরীক্ষা আয়োজনে প্রস্তুত। ঈদুল আজহার আগে এসএসসি পরীক্ষা শুরুর কোনো সম্ভাবনা আছে কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এ বিষয়ে এখনই কোনো মন্তব্য করা উচিত হবে না।

 

তবে নাম প্রকাশে অনিচ্ছুক ঢাকা শিক্ষা বোর্ডের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেয়, বন্যার কারণে এসএসসি পরীক্ষা স্থগিত হয়ে যাওয়া আমাদের জন্য এক ধরনের ধাক্কা ছিল। নতুন করে পরীক্ষা আয়োজনে অনেক প্রস্তুতি দরকার। পর্যাপ্ত সময়ের দরকার। এদিকে ঈদুল আজহাও দোরগোড়ায়। সে হিসেবে বলা যায়, ঈদের আগে এসএসসি পরীক্ষা শুরুর সম্ভাবনা নেই। চলতি বছরের এইচএসসি পরীক্ষা শুরুর সম্ভাব্য তারিখ আগামী ২২ আগস্ট নির্ধারণ করেছে সরকার। এ পরীক্ষা পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে। এইচএসসিতে এবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পরীক্ষা না নিয়ে তা সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে নম্বর দেওয়া হবে।

Comments: