এখন ইভিএমের ভালো-মন্দ নিয়ে কিছু বলব না, অপেক্ষা : সিইসি

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) নিয়ে এখন কিছু বলব না।  সবাইকে আর একটু অপেক্ষা করতে হবে।

 

বুধবার (২৫ মে) কারিগরি বিশেষজ্ঞদের সঙ্গে ইভিএম নিয়ে মতবিনিময় করে কমিশন। মতবিনিময় সভা শেষে এসব  কথা বলেন সিইসি।তিনি বলেন, আমরা কারো মতামত উপেক্ষা করিনি। বিরোধীদল থেকে যে মত এসেছে, আমরা তা তুড়ি মেরে উড়িয়ে দিইনি। অনেকগুলো মিটিং করেছি। আজও বিশিষ্টজনদের সঙ্গে বসেছি। যারা প্রযুক্তিবিদ তাদের সঙ্গে বসেছি। এ মেশিনের (ইভিএম) বিষয়ে তাদের বক্তব্যের পর কিছু বলতে চাচ্ছি না। এ মেশিন নিয়ে আরও কয়েকটি মিটিং করব।

 

তিনি বলেন, একজন টেকনিক্যাল ব্যক্তি পারবেন মেশিন নিয়ে মূল্যায়ন করতে। আমরা সেই পারস্পেকটিভ থেকে টেকনিক্যাল পারসনদের ডেকেছি। পলিটিক্যাল পার্টিদেরও আমরা অনুরোধ করব তাদের যে টেকনিক্যাল টিম আছে, বা যদি থাকে, তাদের মাধ্যমে যাচাই করতে। তিনি আরও বলেন, ইভিএম নিয়ে প্রযুক্তিবিদরা বলেছেন ম্যানিপুলেশন করার সুযোগ নেই। আমার কিন্তু আস্থা রাখতে হবে ওইসব মানুষের ওপর, যারা এ জিনিসগুলো বোঝেন, যারা প্রোডাক্টগুলো তৈরি করেছেন তাদের ওপর। প্রযুক্তিবিদরা আশ্বস্ত হয়েছেন।

 

সিইসি বলেন, পলিটিক্যাল পার্টি যেহেতু  বলছে, এটা মন্দ মেশিন, ভালো নয়। আমরা লিখিতভাবে জানতে চাইব তারা কী কী সমস্যা পাচ্ছেন, আমাদের লিখিতভাবে জানান, যেন সিস্টেমেটিক্যালি অ্যাড্রেস করার সুযোগ পাই। আমরা যথেষ্ট চেষ্টা করব। আমাদের লিমিটেশন আছে, কিন্তু চেষ্টার ত্রুটি থাকবে না। যদি সবার আস্থা অর্জন করতে পারি, মেশিনের ভালো-খারাপ নিয়ে কিছু বলবো না আপনাদের আর একটু অপেক্ষা করতে হবে। সাংবাদিকদের এক প্রশ্নের  জবাবে সিইসি বলেন, ইভিএম মেশিন নিয়ে আমরা কোনো সিদ্ধান্তে পৌঁছাইনি।  দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনে ইভিএমে ভোট করব, না ১০০ আসনে করব, না মোটেই করব না— পরীক্ষা-নিরীক্ষার পর সিদ্ধান্ত হবে। 

Comments: