করোনা টিকা নিয়ে বাংলাদেশের সাফল্যের প্রশংসায় ইউনিসেফ

করোনাভাইরাস প্রতিরোধে বাংলাদেশের উদ্যোগ ও ব্যবস্থাপনা বিশ্বের বহু দেশের চেয়ে ভাল ছিল। সাফল্যের সঙ্গে দেশের অধিকাংশ মানুষকে আনা হয়েছে টিকাদানের আওতায়, যা অনেক বড় ও উন্নত দেশও পারেনি।

 

এ কার্যক্রমে বিশ্বের ১২১ দেশের মধ্যে বাংলাদেশকে পঞ্চম স্থানে রেখেছে নিক্কেই। এবার প্রশংসা করেছে জাতিসংঘের জরুরি শিশু তহবিলবিষয়ক সংস্থা ইউনিসেফ। সংস্থার ওয়েবসাইটে প্রকাশিত করোনা টিকাকরণ নিয়ে সাফল্যের গল্পে লাল-সবুজের দেশটির নাম শীর্ষে রাখা হয়েছে। একই সঙ্গে কৃতজ্ঞতা জানানো হয়েছে ঝুঁকি নিয়ে এ কার্যক্রমে সহায়তাকারী স্বেচ্ছাসেবকদের।

 

মহামারি শুরুর পর গত বছরের ফেব্রুয়ারিতে বিশ্বব্যাপী করোনা টিকা বিতরণ শুরু করে কোভ্যাক্স। তাদের উদ্যোগ ও ইউনিসেফের সহায়তায় এবং কূটনৈতিক সুসম্পর্ক কাজে লাগিয়ে যেসব দেশ নিজ নাগরিকদের সুরক্ষায় টিকাদান কার্যক্রম উত্তরোত্তর এগিয়ে নিতে পেরেছে তাদের তত্ত্ব-উপাত্ত্ব মূল্যায়ণ করে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে।

 

সফলতার গল্পে বলা হয়েছে, গত বছরের জুনে কোভ্যাক্সের টিকা দিয়ে বাংলাদেশ মাত্র চার শতাংশ মানুষকে সুরক্ষিত করতে পারলেও কয়েক মাসের মধ্যে নিজ উদ্যোগে এ কর্মসূচি অনেক এগিয়ে যায়। এতে গত এপ্রিল পর্যন্ত ৬৭ শতাংশ মানুষকে দুই ডোজ টিকাদানের আওতায় আনা গেছে, যা সত্যিই প্রশংসনীয়।

 

পুনরুত্থান/এসআর/সোহান/দয়া

Daily Punorutthan 

Comments: